Chattogram24

Edit Template
Search
Close this search box.
শনিবার, ১৮ই মে ২০২৪

কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ হচ্ছে ২৫ এপ্রিল

Author picture
স্টাফ রিপোর্টার

চৌধুরী হারুনুর রশীদ, রাঙ্গামাটি:
আগামী ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত তিন মাস দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় কৃত্রিম জলাধার কাপ্তাই হ্রদে মাছ আহরণে নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন। দক্ষিন এশিয়ার বৃহত্তম কাপ্তাই কৃত্রিম হ্রদে কার্পজাতীয় মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতসহ জীববৈচিত্র্য রক্ষায় এক বৈঠক থেকে এই সিদ্ধান্ত নিয়েছে রাঙ্গামাটি জেলা প্রশাসন। মাছ ধরা বন্ধকালীন সময়ে হ্রদের মাছ বাজারজাতসহ স্থানীয় বরফকলগুলোও বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকালে রাঙ্গামাটি জেলাপ্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির সভাপতি এবং জেলাপ্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খানের সভাপতিত্বে কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণনকেন্দ্রের ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল আলম ভূঁইয়া, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জোবাইদা আক্তার, জেলা মৎস্য কর্মকর্তা অধীর চন্দ্র দাস, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রাঙ্গামাটি নদী উপকেন্দ্রের প্রধান ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ইশতিয়াক হায়দার, রাঙ্গামাটি মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি উদয়ন বড়ুয়া’সহ অন্যান্য মৎস্য ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, চলতি বছর কাপ্তাই হ্রদের পানি তাড়াতাড়ি কমতে থাকায় নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগেই হ্রদে মাছ আহরণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্বল্প পানিতে মাছ ধরলে হ্রদের ছোট মাছ ব্যাপকহারে ধরা পড়ে। এতে করে মাছের প্রাকৃতিক প্রজনন ও উৎপাদনে ভাটা পড়ে।

৭২৫ র্বগ কিলোমিটার প্রতি বছরে পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতসহ মাছ ধরা বন্ধ হচ্ছে।