Chattogram24

Edit Template
Search
Close this search box.
শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪

বন রক্ষা করতে গিয়ে ট্রাক চাপায় প্রাণ হারালো বিট কর্মকর্তা

Author picture
স্টাফ রিপোর্টার

কনক বড়ুয়া, উখিয়া:

উখিয়ায় অবৈধভাবে পাহাড় কেটে পাচারে ব্যবহৃত হয় শত শত ডাম্পার ট্রাক। আর এসবে জড়িত কিছু ক্ষমতাধর ভূমিদস্যু ও বনদস্যু। এসব পরিবেশ ধ্বংসকারীদের হাত থেকে পাহাড়ের মাটি রক্ষা করতে গিয়ে ডাম্পার ট্রাক চাপায় প্রাণ হারালেন সাজ্জাদুজ্জামান (৩০) নামের এক বিট কর্মকর্তা।

রোববার (৩১ মার্চ) ভোর রাত সাড়ে তিনটার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা লালুর বরো ঘাটা নামক এলাকায় এই নির্মম ঘটনা ঘটে।

নিহত বন কর্মকর্তা সাজ্জাদুজ্জামান কক্সবাজার দক্ষিণ বনবিভাগের উখিয়া রেঞ্জের দোছড়ি বনবিটের বিট কর্মকর্তার দায়িত্বে ছিলেন। সাজ্জাদুজ্জামান মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মোহাম্মদ শাহজাহানের ছেলে। তার ৮/৯ মাসের একটি কন্যা সন্তান রয়েছে।

জানা যায়, সংরক্ষিত বনে পাহাড় কেটে মিনি ট্রাক (ডাম্পার) ট্রাকভর্তি করে মাটি পাচার করছিল কতিপয় বনদস্যু। খবর পেয়ে গভীর রাতে অভিযান নেমে প্রাণ হারিয়েছেন কক্সবাজারের উখিয়ায় বনবিভাগের এই বিট কর্মকর্তা। পাহাড়খেকোদের ব্যবহৃত ডাম্পারের চাপায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে ডাম্পার করে মাটি পাচার করা হচ্ছিল। এ সময় মোটরসাইকেলে করে সাজ্জাদ ঘটনাস্থলে গেলে ডাম্পারটি তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলীকে (২৭) আহত অবস্থা উদ্ধার করে স্থানীয়রা হাসপাতালে ভর্তি করেছে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, নিহত সাজ্জাদুজ্জামানের মরদেহ পুলিশ উদ্ধার করেছে। ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হচ্ছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসাইন বলেন, ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম ঘটনাস্থল পরিদর্শন করে তিনি জানান, ‘বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তার নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বনকর্মকর্তাকে হারালাম।