Chattogram24

Edit Template
Search
Close this search box.
শনিবার, ২রা মার্চ ২০২৪

‘ভালো ছেলেরা রাজনীতিতে না আসায় বদি-মমতাজরা ঢুকে পড়েছে’

Author picture
স্টাফ রিপোর্টার

দৈনিক কাগজ:

বাংলাদেশ জাতীয় পার্টির সভাপতি ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ বলেছেন, বেহায়াদেরও একটা সমাজ থাকে। সেখানেও তারকা থাকে। গত ২০ বছর ধরে ভালো ছেলেমেয়েদের রাজনীতিতে আসা বন্ধ হয়ে গেছে। যার কারণে দেশের রাজনীতিতে যোগ্য লোকের ব্যাপক শূন্যতা তৈরি হয়েছে। এই সুযোগে রাজনীতি করার সুযোগ পেয়েছেন ইয়াবা বদি ও মমতাজরা। এই লেভেলের লোকেরা বর্তমানে রাজনীতিতে ঢুকে পড়েছে।

সম্প্রতি দেশের সমসাময়িক রাজনীতি নিয়ে যুগান্তরকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন পার্থ।

সাবেক এই সংসদ সদস্য বলেন, দশটা বছর যদি দেশে ম্যাট্রিক পাশ না করে, তা হলে তো আপনি রাতারাতি ডাক্তার-ইঞ্জিনিয়ার পাবেন না। যখন আপনি জানেন, বিনাভোটে এমপি হবেন, এর চেয়ে তো আর বড় লটারি কিছুই নেই। অনেকের তো লোভ আছে ও থাকবে। যাদের ন্যূনতম নৈতিকতা আছে, তারা তো বিতর্কিত নির্বাচনে আসবে না— এটিই স্বাভাবিক। তবে যারা নৈতিকতা বিসর্জন দিয়ে কারচুপির নির্বাচনে অংশ নেবে, তাদের চাটুকারিতা করার জন্য বা প্রশংসা করার জন্য কিছু লোক তো সবসময়ই থাকে ও থাকবে।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশসহ গণতান্ত্রিক দেশগুলো সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সরকারকে তাগিদ দিচ্ছে। এর পরও যদি এভাবে নির্বাচন হয়ে যায় দেশে কোনো পড়বে কিনা?

জবাবে ব্যারিস্টার পার্থ বলেন, দেশের পরিস্থিতি খুব খারাপ হবে। বড় ধরনের স্যাংশন আসার সম্ভাবনা আছে। বিশ্বের অনেক দেশ বারবার সতর্ক করছে। তার পরও সরকার যখন পুতুল খেলা নির্বাচনের দিকে এগোচ্ছে। নির্বাচনের পর যদি আমেরিকা স্যাংশন দেয়, তা হলে তো সরকারের তরফ থেকে কিছু বলার থাকবে না।

এভাবে নির্বাচন সরকার করলে প্রথমত বিশ্বে বাংলাদেশের সুনাম নষ্ট হবে। স্যাংশন দিলে এলসি থেকে শুরু করে বিভিন্ন ব্যবসা ও গার্মেন্টসে বিরূপ প্রভাব পড়বে। এতে লাখ লাখ শ্রমিক ক্ষতির সম্মুখীন হবে। আমরা তো ইমপোর্টনির্ভর দেশ। আমি মনে করি পুরো দেশের ওপর সাংঘাতিক প্রভাব পড়বে।