Chattogram24

Edit Template
Search
Close this search box.
বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪

ইসির ডাকে সংলাপে যাচ্ছে যেসব দল, যাচ্ছেনা বিএনপি

Author picture
স্টাফ রিপোর্টার

রাজনীতি:

বাংলাদেশে মোট নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৪৪ টি। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক এই দলগুলোর সঙ্গে আবারও সংলাপের উদ্যোগ নিয়েছে ইসি (নির্বাচন কমিশন)। তবে বিএনপি ইতিমধ্যে সংলাপে অংশ না নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে।

এছাড়াও বিরোধী দলের আরও কয়েকটি দল সংলাপে যাওয়ার আগ্রহ নেই বলে জানা গেছে। তাদের মধ্যে রয়েছে- লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, কল্যাণ পার্টি, জেএসডি।

শনিবার (৪ নভেম্বর) সকালে নির্বাচন ভবনে এ সংলাপ হওয়ার কথা রয়েছে বলে ইসি সূত্র জানা গেছে। আরো জানা যায়- সংলাপে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে সেসব দলের শীর্ষ নেতা বা তাদের মনোনীত প্রতিনিধিদের।

ইসি সূত্র জানা গেছে- শনিবার দুই ধাপে সংলাপে বসবে ইসি। তারমধ্যে সকালের সংলাপ সকাল সাড়ে ১০টায় এবং বিকেলের সংলাপ বিকেল ৩টায় হবে। প্রতি অধিবেশনে ২২টি দল অংশ নেবে। প্রত্যেক দল থেকে দুটি করে প্রতিনিধি দলকে সংলাপে অংশ নিতে অনুরোধ করেছে ইসি।

জাতীয় পার্টি (জাপা) সংলাপে যাবে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। অন্যদিকে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) কোনো জোটে না থাকলেও সংলাপে অংশ নিচ্ছে। ইসলামিক দলগুলোর মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিস ও বাংলাদেশ খেলাফত মজলিস সংলাপে যাবে না।

সংলাপে যাবে জাসদ, ওয়ার্কার্স পার্টিসহ ১৪ দলের শরিকরা। একই সিদ্ধান্ত নিয়েছে গণফোরাম ও বিকল্পধারা। তবে অংশগ্রহণের তালিকায় রয়েছে তৃণমূল বিএনপি, এনপিপি, বাংলাদেশ ন্যাপ ও নতুন নিবন্ধিত বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), ইসলামী ঐক্যজোট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, জাকের পার্টি ও বাংলাদেশ ইসলামী ফ্রন্ট।

অপরদিকে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য লেফট্যানেন্ট কর্নেল (অব.) ফারুক খান এবং তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ ইসির সংলাপে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন- আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।